Header Ads

কুশমন্ডির বাঁশ শিল্পকে উৎসাহ দিতে বাঁশের থিম বালুরঘাট সৃজনী সংঘের পুজোতে


দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শহরের অন্যতম পুজোগুলির মধ্যে একটি হলো 'সৃজনী সংঘে'র দুর্গাপুজো। কুশমন্ডি ব্লকের বাঁশের শিল্পকে উৎসাহ দিতে তাঁরা কেবল বাঁশ দিয়েই আস্ত একটি মণ্ডপকে নিয়ে আসছেন৷ বাঁশের ওপর নানান কারুকার্যের সংমিশ্রণে সেজে উঠছে মণ্ডপ। আট থেকে আশি সকলের হৃদয় জয় করে নেবে এই মণ্ডপ। 


দক্ষিণ দিনাজপুর জেলার বিখ্যাত শিল্প মোখাশিল্প৷ বাঁশের ওপর খোদাই করে বিভিন্ন দেবদেবী ও জীবজন্তুর মুখোশ বানানো হয় এই শিল্পটির মধ্য দিয়ে৷ কোভিড পরিস্থিতিতে প্রচণ্ড কষ্টের মধ্যে দিন কাটছে মোখাশিল্পীদের। জেলার এই শিল্পের প্রচার ও প্রসার এবং শিল্পীরা যাতে বেশি করে কাজ পান সেই উদ্দেশ্যে বাঁশের থিমকেই তাঁরা বেছে নিয়েছেন। উদ্যোক্তাদের দাবি, জেলার সাংস্কৃতিক ঐতিহ্যকে বাঁচিয়ে রাখার কর্তব্য তাদের ওপরও বর্তায়। তাই জেলার ঐতিহ্যকে তাঁরা মণ্ডপের মধ্য দিয়ে সম্মান জানাতে চলেছেন। 

কোভিড বিধি ও সরকারি নির্দেশিকা মেনে মণ্ডপটি সম্পূর্ণ খোলামেলা বানানো হয়েছে, যাতে দর্শনার্থীরা মণ্ডপের বাইরে থেকেই প্রতিমা দর্শন করতে পারেন। এখানে এ বছর সাবেকি প্রতিমা বানানো হয়েছে। এলাকার মৃৎশিল্পী পাপাই পাল তৈরি করেছেন প্রতিমা। একদিকে বাঁশের মণ্ডপ, অন্যদিকে সাবেকি প্রতিমা অর্থাৎ থিম ও সাবেকিয়ানা মিলে মিশে একাকার হয়ে উঠেছে।  

পুজোতে সৃজনী সংঘ নানান সামাজিক অনুষ্ঠানেরও আয়োজন করতে চলেছে। চতুর্থীর দিন রক্তদান শিবিরের  মধ্য দিয়ে উদ্বোধন করা হবে মণ্ডপটির। চলতি বছরে ৫৬ তম বর্ষে পদার্পণ করতে চলেছে বালুরঘাট সৃজনী সংঘের দুর্গাপুজো। 

প্রতিবেদন- সুমিত দে


No comments