Header Ads

আর জি কর হাসপাতালের পয়জন ইনফরমেশন সেন্টার কে স্বীকৃতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার


কলকাতার আর জি কর মেডিক্যাল কলেজ পেল বিশ্বসেরার স্বীকৃতি। যা বাংলার স্বাস্থ্য পরিকাঠামোকে আরেক ধাপ এগোতে সাহায্য করবে৷ পয়জন বা বিষ সংক্রান্ত গবেষণার জন্য ২০১৮ সালে আর জি কর হাসপাতালে তৈরি করা হয় 'পয়জন ইনফরমেশন সেন্টার।' সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধীনস্থ ওয়ার্ল্ড ডিরেক্টরি অফ পয়জন সেন্টারের অন্তর্ভুক্ত হলো আর জি কর মেডিক্যাল কলেজের 'পয়জন ইনফরমেশন সেন্টার।' বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ইমেল করে আর জি কর হাসপাতালকে জানানো হয়েছে এই সুসংবাদটি। 


WHO-র পক্ষ থেকে মোট ৩৫০ টি সংস্থাকে প্রদান করা হয়েছে এই স্বীকৃতি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে জানানো হচ্ছে, যে ৩৫০ টি সংস্থাকে এই স্বীকৃতি প্রদান করা হচ্ছে তার মধ্যে আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের 'পয়জন ইনফরমেশন সেন্টার' একমাত্র  নির্ভেজাল সরকারি হাসপাতাল। এর ফলে আর জি কর হাসপাতালের 'পয়জন ইনফরমেশন সেন্টার' থেকে যে তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) কে পাঠানো হবে, তা বিশ্বে প্রামাণ্য তথ্য হিসেবে স্বীকৃতি পাবে।

পৃথিবীর বিভিন্ন জায়গায় বিষ কমাতে অ্যান্টিডোট তৈরি হচ্ছে। সেই ক্ষেত্রে এই সংস্থা থেকে যে তথ্য পাওয়া যাবে তাও যুক্ত হবে। একটি উন্নতমানের তথ্যভাণ্ডার তৈরি হওয়ার ফলে অনেক সমস্যার দ্রুত সমাধান হবে৷ আগামী দিনে পয়জন বা বিষ সংক্রান্ত কোনো গবেষণার ক্ষেত্রে ওয়ার্ল্ড ডিরেক্টরি অফ পয়জন সেন্টার থেকে সাহায্য  পাওয়া যাবে।  

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments