Header Ads

জলট্যাঙ্ক ও পলিপ্রোডাক্ট ব্যাবসায় পথ দেখাচ্ছে বাঙালি কোম্পানি ক্যালকাটা পলি প্রোডাক্টস ইন্ডাস্ট্রি


বাঙালি বর্তমানে বিভিন্ন ব্যবসায় সাফল্যের পর সাফল্য পেয়ে চলেছে। শুধু সার্ভিস সেক্টরেই নয় ম্যানুফ্যাকচারিং এর মতো ইন্ডাস্ট্রিতেও বাঙালির প্রবেশ বর্তমানে চোখে পড়ার মতো। বাঙালি মালিকানায় ই-রিক্সা, টোটো তৈরির বিভিন্ন কারখানা যেমন প্লডিট, গ্রীন ভ্যালি মোটর, ফোনিক্স ই-রিক্সা, জিকে রিক্সা, হুগলি মোটরস ইত্যাদি কোম্পানি গুলিও সাফল্যের সাথে চালাচ্ছে বাঙালি। এছাড়াও বিভিন্ন ধরণের ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স ইনস্ট্রুমেন্ট তৈরির কোম্পানি গুলিও বাঙালির ব্যাবসাকে এগিয়ে নিয়ে চলেছে।


এরকম বিভিন্ন কোম্পানি গুলির মতো আর একটি অন্যতম কোম্পানি হল ক্যালকাটা পলি প্রোডাক্টস ইন্ডাস্ট্রিস। এই কোম্পানির তৈরি ৫০০, ৮০০ ও ১০০০ লিটারের জল ট্যাঙ্কগুলো বর্তমানে অনেক বাড়ির ছাদেই চোখে পড়ছে। বর্তমানে এই কোম্পানি টাফপ্লাস্ট, সিনট্যাক্সের মতো কোম্পানি গুলোকে টেক্কা দিচ্ছে। গোপাল দাস ও শুভাশিষ দাস প্রতিষ্ঠিত এই কোম্পানি প্রমাণ করেছে বাঙালির দক্ষতাকে। 

ইউ.পি.ভি.সি., এইচ.ডি.পি.ই., পি.ভি.সি. এর মতো সব ধরণের প্লাস্টিক সংক্রান্ত দ্রব্য-ই প্রস্তুত করে থাকে ক্যালকাটা পলি প্রোডাক্টস। ড্রেনেজ, সিউয়েজ সংক্রান্ত পাইপ, প্লাম্বিং পাইপ, ফিটিংস, কুলিং ওয়াটার ট্যাঙ্ক সংক্রান্ত স্ক্রিন পাইপ, কাস্টিং পাইপ, সাবমার্সিবল কলাম পাইপ, বোরওয়েল সংক্রান্ত পাইপ, সলভ্যান্ট সিমেন্ট ইত্যাদি তৈরি করে থাকে ক্যালকাটা পলি প্রোডাক্টস ইন্ডাস্ট্রিস। এই কোম্পানির সবচেয়ে বিখ্যাত ব্রান্ড হল 'ক্যালকাটা' ট্যাঙ্ক। দত্তপুকুরে যশোহর রোডের গায়েই রয়েছে এই কোম্পানির কারখানা। এই কোম্পানির প্রোডাক্টস শুধু বাংলাই নয় সারা দেশেই ছড়িয়ে পড়ছে। বাঙালি হিসেবে এই কোম্পানির সাফল্য যথেষ্ট গর্বের।

বাঙালির প্রচারবিমুখতা ত্যাগ করে বাঙালির উচিৎ বাংলায় ইন্ডাস্ট্রি সম্পর্কে খবরাখবর রাখা। বাঙালি ব্যাবসায় পিছিয়ে আছে যদি কেউ ভাবেন তিনি আর যাই হোক এটা বলা যায় বাংলার আসল গ্রাউন্ড সম্পর্কে হোমওয়ার্ক করেননি। বাঙালি ব্যবসা পারেনা এগুলো মিথ্যা ও ভ্রান্ত প্রচার।

প্রতিবেদন- অমিত দে


No comments