Header Ads

বিশ্ববিজ্ঞানী তালিকায় স্থান পেলেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ৩৪ জন বিজ্ঞানী


বাঙালির মেধা ছড়িয়ে পড়ছে গোটা বিশ্বজুড়ে। পশ্চিম মেদিনীপুর জেলার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের একঝাঁক বিজ্ঞানী আজ বিশ্ব রাঙ্কিং-এ আলোচিত নাম। এককালে যে প্রতিষ্ঠানটিকে ধ্বংস করার একাধিক ষড়যন্ত্র হয়৷ আক্রমণ ও ভাঙচুর করা হয়েছিল একাধিক ভবন। ৩৫ বছরেই এই বিশ্ববিদ্যালয় থেকে একসঙ্গে ৩৪ জন ঢুকে পড়ল বিশ্ববিজ্ঞানী রাঙ্কিংয়ে।  


বিজ্ঞানের জগতে যেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় দ্রুতগতিতে এগিয়ে চলেছে। রাজ্যের যে-কোনো জেলা থেকে বিজ্ঞানচর্চা করেও যে জগৎ সভাতে স্থান দখল করা যায় তা প্রমাণিত হলো বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের হাত ধরে। এই বিশ্ববিদ্যালয়ের  একজন বা দু'জন নন, একসঙ্গে ৩৪ জন গবেষক তাঁর গবেষণার জন্য বিশ্ব রাঙ্কিংয়ে স্থান পেলেন। 

বাঁকুড়া, পুরুলিয়া ও অবিভক্ত মেদিনীপুর জেলার জঙ্গলমহলের পিছিয়ে পড়া এলাকার উচ্চশিক্ষা সহ গবেষণা ও মেধার অন্বেষণে ১৯৮৬ সালে গড়ে ওঠে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। সেও এক গৌরবময় ইতিহাস। বিদ্যাসাগরের মাটিতে তাঁরই নামাঙ্কিত বিশ্ববিদ্যালয়। কিন্তু  এই বিশ্ববিদ্যালয় সম্পর্কে প্রায়শই লোকেদের বলতে শোনা যায় যে এই বিশ্ববিদ্যালয়ে পড়লে নাকি ভবিষ্যৎ অন্ধকার। বাস্তবে তার উল্টো। এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে বহু মানুষ প্রতিষ্ঠিত হয়েছেন। 

প্রতি বছরই বিশ্বের সমস্ত বিশ্ববিদ্যালয়ে যে সমস্ত বিষয়ে গবেষণা হয়, তার নিরিখে বিজ্ঞানীদের অবস্থান দেখা হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। বিশ্ব বিজ্ঞানী ও বিশ্ববিদ্যালয় রাঙ্কিং ২০২১ এর তালিকা অনুযায়ী দেখা গেল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ৩৪ জন বিজ্ঞানী এই তালিকায় স্থান পেয়েছেন।  

বিশ্ব রাঙ্কিংয়ে থাকা বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের এই ৩৪ জন বিজ্ঞানীরা হলেন দেবীদাস ঘোষ, সোমনাথ রায়, মধুমঙ্গল পাল, শ্যামলকুমার মণ্ডল, কেশবচন্দ্র মণ্ডল, ব্রজগোপাল বাগ, দেবদুলাল ব্যানার্জী, অমিয়কুমার পান্ডা, মইদুল হাসান, বিধানচন্দ্র পাত্র, অজয় মিশ্র, শঙ্করকুমার রায়, সুবলচন্দ্র মান্না, সুমনকুমার হালদার, সুদীপ্ত দোলই, অণির্বান বসু, কুন্তল চ্যাটার্জী, সুরজিৎ ঘোষ, সন্দীপ চট্টোপাধ্যায়, মনোজিৎ ভট্টাচার্য, রামকৃষ্ণ মাইতি, চিরঞ্জীব জানা, দ্বিপান্বিতা কে দত্ত, অমলকুমার মন্ডল, গনেশ ঘোড়ই, জ্যোতিশঙ্কর বন্দ্যোপাধ্যায়, চন্দ্রদীপা ঘোষ, শঙ্কর সাহু, অমিতাভ পাল, সুমনা সরখেল ও অরূপ কুমার সরকার।   

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের নিরিখে প্রথম স্থানে রয়েছেন নিউট্রোজেনোমিক্সের দেবীদাস ঘোষ। বিশ্বের মধ্যেও খুব একটা পিছিয়ে নেই দেবীদাস ঘোষ। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের নিরিখে প্রথম স্থানে থাকা দেবীদাসবাবুর স্থান এশিয়াতে ৬২১২ এবং বিশ্বে ৪৯১৬৮। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের এই সাফল্যে খুশী বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী থেকে শুরু করে অধ্যাপক-অধ্যাপিকা সকলেই। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments