Header Ads

শীতের মরসুমে বাংলার অন্যতম দ্রষ্টব্য স্থান হলো বনফুল ট্রি হাউস রিসর্ট


"লালপাহাড়ির দেশে যাবি, হাঁড়িয়া আর মাদল পাবি।" এই গানটির সাথে কোথাও না কোথাও গিয়ে মিলে যায় বাঁকুড়ার প্রকৃতির সাথে। লালমাটির দেশ হলো বাঁকুড়া। এই জেলাতে আছে প্রচুর লাল রঙের পাহাড়। সুন্দরী বাঁকুড়ার লাবণ্যময় রূপ দেখলে পাগল হয়ে যেতে হয়। বিগত এক দশক ধরে পর্যটন ক্ষেত্রে অনেকটাই উন্নতি করেছে সমগ্র বাঁকুড়া জেলা। রাজ্যের বেশিরভাগ মানুষ বাঁকুড়া জেলার বিখ্যাত পর্যটন কেন্দ্র হিসেবে কেবল  মুকুটমণিপুর, বিষ্ণুপুর, জয়রামবাটি ও শুশুনিয়াকেই জানেন। অথচ বাঁকুড়ার বিভিন্ন জায়গাতে ছোটো-বড়ো পর্যটন কেন্দ্র আছে। এই প্রতিবেদনে আপনাদের আকর্ষণীয় এক পর্যটন কেন্দ্রের সন্ধান দিতে চলেছি।


বাঁকুড়ার জয়পুরে গড়ে উঠেছে একটি বিশেষ পর্যটন ক্ষেত্র। যার নাম 'বনফুল' ট্রি হাউস রিসর্ট। গত এক বছর হলো উদ্বোধন হয়েছে এই রিসর্টের। শীতের মরসুমে একটা মনোরম দিন কাটানোর উপযুক্ত স্থল হলো এই স্থান। এখানে থাকছে জঙ্গল সাফারি, ট্রি হাউস বা গাছ বাংলোতে রাত্রিযাপনের ব্যবস্থা। শুধু তাই নয়, থাকছে সুইমিং এবং টেন্ট, কটেজ ও তাঁবুতে রাত্রিযাপনের সুবিধাও। এছাড়াও এখানে ডুয়েট সাইক্লিং, রেস্টুরেন্টে খাওয়া-দাওয়া ও কিডস জোনেরও ব্যবস্থা আছে। বনফুল ট্রি হাউস রিসর্টের সামনেই রয়েছে জয়পুর সমুদ্রবাঁধ। যার পাড়ে পায়ে হেঁটে সবুজ প্রকৃতির মাঝে পায়চারি করবারও সুবর্ণ সুযোগ আছে এখানে। 

বাঁকুড়া ও বাঁকুড়ার বাইরের সমস্ত জেলা থেকে বহু মানুষ ভিড় জমাচ্ছেন এখানে। অনেক সেলিব্রিটিরাও রাত কাটাতে আসছেন এখানে। গত ২৭ শে অক্টোবর অভিনেতা ভরত কল সপরিবারে এখানে একটি রাত কাটিয়ে গেছেন। এখানে প্রতিদিন রাতে রিসর্টে গানবাজনার আসরও বসছে। দীপাবলিতে নজরকাড়া আলোসজ্জায় এবছর সেজে উঠেছিল এই নান্দনিক স্থানটি। 

রিসর্টে ঘরসংখ্যা অত্যন্ত সীমিত। তাই এখানে আসতে হলে থাকার জন্য অগ্রিম বুকিং করতে হয় তাদের ফোনের মাধ্যমে। বাঁকুড়ার এই অরণ্যসুন্দরী জয়পুরকে কেন্দ্র করে ১৫ থেকে ২৫ কিমির ব্যাসার্ধে আছে বেশ কয়েকটি পর্যটন কেন্দ্র যেমন জয়রাম বাটি শ্রী শ্রী সারদা মায়ের বাড়ি, মল্লভূম বিষ্ণুপুর, সোনামুখী কুসুম হরনাথের মন্দির বা কামারপুকুরে রামকৃষ্ণ দেবের জন্মভিটে প্রভৃতি দর্শনীয় স্থান। আসন্ন শীতের মরসুমে এলো এক সুখবর। জয়পুর ব্লক প্রশাসন ও বনফুলের উদ্যোগে বনফুল ট্রি হাউস সংলগ্ন জয়পুর সমুদ্রবাঁধে শুরু হতে চলেছে নৌকাবিহার। যে সকল পর্যটক এখানে বনভোজনের জন্য আসবেন তারা বনভোজনের ফাঁকে নৌকাবিহার করবার সুযোগ পাবেন। 

তথ্য ও ছবি- বনফুল ট্রি হাউস রিসর্ট

প্রতিবেদন- সুমিত দে

No comments