Header Ads

বঙ্গ তনয়ার বিদেশের মাটিতেও দিদিগিরি, রাষ্ট্রসংঘের গুরুত্বপূর্ণ পদে বিদিশা মৈত্র


বাঙালিকে যখন বিভিন্ন সময় বদনাম করা হয় যে বাঙালি ল্যাদখোর, বাঙালি অকর্মণ্য, ভেতো বাঙালি এইসব উপসর্গ বাঙালি জাতির মধ্যে একটা হীনমন্যতা তৈরি করে দেয়, ঠিক সেই সময় বিদিশাদের মতন বাঙালির গর্ভে জন্মানো বঙ্গরত্নরা আবার বাঙালির অধিকার এবং তার কর্তৃত্ব পৃথিবীব্যাপী ছড়িয়ে দেয়। যখন অভিযোগ ওঠে অহিন্দিভাষীরা সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে না। ভাষা শিখে পরীক্ষা দেওয়ার মূল কারণের জন্য। হিন্দিভাষীরা হিন্দি তার মাতৃভাষাতে প্রিলি দিতে পারে এবং সমস্ত পরীক্ষা হিন্দিতে দেওয়ার সুবিধা আছে। এই ভাষা বৈষম্যের জন্য হিন্দিভাষীদের একটি প্রাধান্য লক্ষ্য করা যায়। সিভিল সার্ভিসে কিন্তু অহিন্দিভাষীদের ইংরেজি শিখে বা হিন্দি শিখে প্রিলি পরীক্ষা দিতে হয়। সেই সময় দাঁড়িয়ে বিদিশা মৈত্রের মতো ঝরঝরে বাংলা জানা দিল্লির প্রবাসী বাঙালি মেয়েটি ২০১৯ সালে ২৮ শে সেপ্টেম্বর মাত্র ৫০ মিনিটের  ভাষণে রাষ্ট্রসঙ্ঘে কাঁপিয়ে দিয়েছিল পাকিস্তান সরকারকে।


বিদিশা কে?

একটু পিছনের দিকে তাকানো যাক ২০০৮ সালের  সিভিল সার্ভিস পরীক্ষায় ৩৯ তম নিয়ে উত্তীর্ণ হওয়া মেয়েটি হলেন বিদিশা মৈত্র। ইন্ডিয়ান ফরেন সার্ভিস-২০০৯ ব্যাচের ক্যাডার বিদিশা।২০০৯-এ বিদেশ মন্ত্রকের 'বেস্ট অফিসার ট্রেনি' হিসেবে গোল্ড মেডেল পান।'পারমানেন্ট মিশন অব ইন্ডিয়া টু দ্য ইউএন'- এর সরকারি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী রাষ্ট্রপুঞ্জে ভারতের কনিষ্ঠতম সদস্য বিদিশা। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে ভারত কোন বিষয়গুলি তুলবে তা দেখার দায়িত্বে রয়েছেন তিনি।

সম্প্রতি রাষ্ট্র সংঘের অর্থ ও বাজেট বরাদ্দ নিয়ন্ত্রক কমিটির সদস্য নির্বাচিত হলো সেই বিদিশার হাত ধরে।১২৬টি ভোট পড়েছিল বিদিশার জন্য। আর বিপক্ষে ৪৬টি।এই কমিটির পুরো নাম নাম, অ্যাডভাইসরি কমিটি অন অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যান্ড বাজেটারি কোয়েশ্চন (ACABQ)। অর্থাৎ, দুনিয়াজুড়ে রাষ্ট্র সংঘের যত আর্থিক কর্মকাণ্ড তার যে বাজেট লাগবে তার হিসেব বা অডিটে হ্যাঁ বা না বলার অধিকার থাকবে বিদিশার।

দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে ভারতের প্রতিই সমর্থন আছে গোটা বিশ্বের তা বেশ বোঝা যায়। তার উপর নিজের দেশের বাঙালি কন্যার এই জয়। রাষ্ট্র সংঘে ভারতের স্থায়ী দূতটি এস তিরুমূর্তি বলছিলেন, "বিদিশার এই নির্বাচন ভারতের প্রতি রাষ্ট্র সংঘের সদস্য দেশগুলির সমর্থনের বড়সড় নিদর্শন। আমি নিশ্চিত আগামী দিনে তিনি অ্যাডভাইসরি কমিটি অন অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যান্ড বাজেটারি কোয়েশ্চনে নিরপেক্ষ, লক্ষণীয় এবং লিঙ্গবৈষম্যহীন পদক্ষেপ করবেন। অন্যদিকে আবার ভারত পরের বছর থেকে আরও দু’বছর রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী আসনে বসবে।

প্রসঙ্গত, রাষ্ট্র সংঘের মূল মঞ্চে ভাষণ দিতে গিয়ে গত বছর পাকিস্তান সরকার ভারতের বিরুদ্ধে যুদ্ধ, উচিত শিক্ষা দেওয়া, রক্তস্নান, কাশ্মীর নিয়ে দেখে নেব, ধর্মীয় অত্যাচার ইত্যাদি শব্দ প্রয়োগ করেছিলেন। সেই সময় বাছাই করা শব্দ নিয়ে পাকিস্তান সরকারের বিরুদ্ধে রাষ্ট্র সংঘের মঞ্চে তুলোধোনা করেন বিদিশা। এর জন্য তাকে ভারত ও ভারতের বাইরে অনেক দেশ থেকেই অভিবাদন জানানো হয়েছিল। বিদেশি সংবাদমাধ্যমগুলিতে ফলাও করে ছাপা হয়েছিল গত বছর এই খবর।

প্রতিবেদন- কৌশিক চ্যাটার্জী

No comments