Header Ads

আবার ক্লাসরুম- ভালোবাসার এক দশক


প্রতিটি সফল সঙ্গীতকারের বা ব্যান্ডের কিছু গান ভালো হয়, কিছু গান খারাপ হয়, কিছু গান খুব ভালো হয়, আর কিছু গান হয় কালজয়ী- যে গানের শরীর কালের কষাঘাতে দুমড়ে মুচড়ে যায় না, বরং অভিজাত ওয়াইনের মতো অভিজ্ঞতার অভিঘাতে হয়ে ওঠে আরো অভীষ্ট, আরো আকর্ষণীয়। পৃথিবী-র 'ক্লাসরুম' (চ্যাপ্টার ২) ও 'ক্লাসরুম ২' (চ্যাপ্টার ৩) এমনই দুটি গান, যা আজ শব্দ-সুরের মিথোজীবীতায় এখন মিথ এ পরিণত। গত ১১ ই অক্টোবর সেই 'ক্লাসরুম' এর ১০ বছর পূর্ণ হল। অতিমারীর অতি চালাকিতে ঘরবন্দীত্বের এই দূরত্বময়তার সময়ের গুরুত্ব বুঝেই  ১০ বছরের জন্মদিন উপলক্ষে পৃথিবী এক অভিনব উদ্যোগ নেয়। এই উদ্যোগ একাধারে বুদ্ধিমান ও সাহসী। 


পরিকল্পনা ছিল- এই গান দুটি সম্বলিত করে একটি মিউজিক ট্র‍্যাক রিলিজ করা, যে ট্র‍্যাক শুনে গলা মেলাতে পারবে তারা- যারা এই গানের সাথে এই ১০ বছর যাপন করেছে। তারা তাদের সেই গানের ফাইল জমা দেবে ও সুযোগ্য মানুষেরা সুযোগ পাবে এক ট্রিবিউট মিউজিক ভিডিও- 'আবার ক্লাসরুম'-এ। এই সিদ্ধান্ত যখন বাস্তবায়িত হল, অনেকগুলো জিনিস চেইন রিয়্যাক্সনের মতো ঘটে গেল নিমেষে। যা বোধহয় পৃথিবী ও আঁচ করতে পারেনি-

১. একধাক্কায় একঝাঁক নবীন শিল্পীর সাথে পরিচয় ঘটল শ্রোতাদের। পৃথিবী র জনপ্রিয়তম গানে খোদ পৃথিবীর পেজ থেকে প্রকাশিত হওয়ায় এক্সপোজার ফ্যাক্টর টির পারদ ও চড়ল এক্সপোনেন্সিয়ালি।

২. ব্যান্ডে ভাঙন, কন্ট্রোভার্সি, পুনরায় ব্যান্ডপত্তন - এতকিছুর পরেও যে পৃথিবী র জনপ্রিয়তা কিংবা পৃথিবীর প্রতি তাদের ভালোবাসা যে অটুট রয়েছে তা জানান দিয়ে চলেছে কমেন্ট, লাইক, শেয়ারের বন্যা। যেটা নিঃসন্দেহে বাংলা ব্যান্ডের আপাত এক্সটিংশন যুগে একটা ভীষণ ইতিবাচক দিক।

৩. এই বিষয় টি বোধহয় সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সবচেয়ে আবেগঘন। একটা বাংলা ব্যান্ডের একটা গান মানুষ ভালোবাসছে কিনা, সেটা বোঝার উপায় কি? লাইভ শো এর সময় দর্শকশ্রোতাদের সেই গানে উদাত্ত কন্ঠে গলা মেলানোই প্রমাণ করে সে গানের উত্তরণ। এবার মুশকিল হল, সেটা শুধুমাত্র তারাই অনুভব করতে পারে, যারা সেই লাইভে উপস্থিত। ব্যান্ডটি দেশ বিদেশে সেই গান নিয়ে হাজির হয়, আর বিচার করে স্থান -কাল- পাত্র নির্বিশেষে সেই গান জনপ্রিয় হল কিনা। আজ এই মিউজিক ভিডিওটি জানান দিচ্ছে, এই গান কতটা সার্থক ভাবে কালোত্তীর্ণ। একই গানে গলা মেলাচ্ছে জলপাইগুড়ি থেকে হাওড়া, আলিপুরদুয়ার থেকে হুগলি, কোচবিহার থেকে কলকাতা। ভিনরাজ্যের ত্রিপুরার আগরতলা গলা মেলাচ্ছে বর্ধমানের সাথে। একটা গান জুড়ে দিচ্ছে গোটা পশ্চিমবঙ্গের শরীর, মুছে দিচ্ছে প্রাদেশিক সব সীমারেখা। এর থেকে বড়ো পাওনা আর কি ই বা হতে পারে?

আসলে এই গানের শরীর জুড়ে যে সুর চলাচল করছে তার অ্যাপ্রোচ মর্ডান অল্ট-রক হলেও, শব্দের সেন্টিমেন্ট ভীষণ ভাবে, মধ্যবিত্ত ভাবে বাঙালী। তাই বাংলা গানের ইতিহাসে সফল গানের সিরিজ বলতে প্রথমে যদি 'নীলাঞ্জনা' -১,২,৩ (নচিকেতা চক্রবর্তী) এর কথা মাথায় আসে, দ্বিতীয় নাম অবশ্যম্ভাবী ভাবে আসে পৃথিবী ব্যান্ড এর 'ক্লাসরুম' সিরিজ। শ্রোতারা কি পাবেন এই সিরিজ এর ট্রিলজি? তার উত্তর একমাত্র সময় আর পৃথিবীই দেবে।

"কিছু ফুল শুকিয়ে গেছে, তোমার নিঃশ্বাসে
তবু রাত্রি বেশে, তুমি রঙিন..
আজ তোমার জন্মদিন,
আজ তোমার জন্মদিন,
আমি আছি জেগে সারা রাত।"
-কৌশিক চক্রবর্তী 

প্রতিবেদন- দীপ্তময় ভট্টাচার্য

No comments