Header Ads

কলকাতা আন্তর্জাতিক বইমেলা নিয়ে চিন্তাভাবনা শুরু করলো বুক গিল্ড


বাঙালির বারো মাসে তেরো পার্বণের এক বড় উৎসব হলো বইমেলা। যে উৎসবকে কেন্দ্র করে হাজারো ব্যস্ততা লক্ষ্য করা যায় বাংলার প্রকাশনা সংস্থাগুলোর মধ্যে। সারা বছর ধরে এই দিনটির জন্য অপেক্ষা করে থাকে বইপ্রেমী মানুষেরা। লক্ষ লক্ষ বাঙালি ভিড় করেন এই বইমেলাতে। নতুন নতুন বই কেনা-বেচার ক্ষেত্রে বইমেলা হলো সবচেয়ে উপযুক্ত মাধ্যম। 


গত বছর ২৯ শে জানুয়ারি শুরু হয় কলকাতা আন্তর্জাতিক বইমেলা। এই মেলা চলে ৯ ই ফেব্রুয়ারি পর্যন্ত। সল্টলেক সেন্ট্রাল ময়দানে আয়োজিত হয়েছিল গত বছরের বইমেলা। থিম হিসেবে বেছে নেওয়া হয়েছিল রাশিয়া। বইমেলা শেষ হওয়ার  এক মাসের মধ্যেই এপারে শুরু হয় করোনা সংক্রমণ। দেশজুড়ে জারি রাখা হয় লকডাউন। বন্ধ হয়ে যায় বইপাড়া। বাড়িতে গৃহবন্দী থাকতে হয় সকলকে। 

করোনা সংক্রমণকালেই আমফান সাইক্লোনের আঘাতে বিপর্যস্ত হয়ে যায় বইপাড়া। বৃষ্টির জলে ভেসে যায় লাখ লাখ টাকার বই৷ বহু প্রকাশনীর যেন কোমর ভেঙ্গে যায়। বহু প্রকাশক নিজের সংস্থাকে বাঁচাতে অনেক কর্মী ছাঁটাই করে। বেশিরভাগ প্রকাশনী নতুন বইপ্রকাশে পিছুপা হয়। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর বাংলা প্রকাশনী জগৎ আবার নিত্যনতুন বইপ্রকাশ করছে৷ দেখতে দেখতে নয় মাস অতিক্রান্ত তারপরও করোনা সংক্রমণ থেকে আমরা বেরিয়ে আসতে পারিনি। এখনও কোনো ভ্যাক্সিন বাজারে আসেনি। 

বুক এন্ড পাবলিশার্স গিল্ড আশাবাদী যে ২০২১ এ সকলে করোনাকে জয় করে আগের মতো দিনযাপন করবে। তাই ২০২১ এ করোনা জয়ী বইমেলার আয়োজন করতে ভাবনাচিন্তা করছে বুক এন্ড পাবলিশার্স গিল্ড। এই বছরের বইমেলার থিম বাংলাদেশ৷ ব্রিটেন, আমেরিকা, রাশিয়া, ফ্রান্স, অস্ট্রেলিয়ার মতো দেশ অংশগ্রহণ করবে বইমেলাতে। নির্দিষ্ট নিয়ম মেনে আয়োজিত হবে কলকাতা আন্তর্জাতিক বইমেলা। করোনা সংক্রমণের কথা ভেবে তারিখ পরিবর্তন করা হয়েছে বইমেলার। নতুন করে আর কোনো তারিখ ঘোষণা হয়নি। 

প্রশ্ন হলো ২০২১ এর জানুয়ারি বা ফেব্রুয়ারিতে আদৌ আমরা করোনা জয়ী হতে পারবো কী? এই নিয়ে যথেষ্ট সংশয় আছে। কিন্তু কলকাতা আন্তর্জাতিক বইমেলা বাঙালির এক ঐতিহ্যবাহী উৎসব। এই উৎসব না হলে ব্যবসায়ীক ক্ষতির সম্মুখীন হতে পারে বাংলা সাহিত্য জগৎ। এই সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে নির্দিষ্ট পরিকল্পনা ও আলোচনার মাধ্যমে বইমেলা সম্ভব৷ বুক এন্ড পাবলিশার্স গিল্ডের বিশ্বাস ২০২১ এ বাঙালিরা করোনা জয়ী হয়ে কলকাতা আন্তর্জাতিক বইমেলাতে  সামিল হবেন।    

প্রতিবেদন- সুমিত দে
 

No comments