Header Ads

উৎসবের আগমনে এবার বোধন হবে 'উৎসব-এর পরে', পুজোতে আড্ডাটাইমসের এক ব্যতিক্রমী ওয়েব সিরিজ

নয়ের দশক বলা চলে বাংলা সিনেমার অন্ধকারতম অধ্যায়। প্রায় বেশিরভাগ বাঙালিই বাংলা ছবি থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। থিয়েটার বা হলে গিয়ে বাঙালিরা বাংলা ছবি দেখছে না। পরিচালক-অভিনেতারা দাঁতে দাঁত কামড়ে সিনেমা বানাচ্ছেন। বহু ছবি হল থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। প্রযোজকদের ভালো লক্ষ্মীলাভ হচ্ছে না। এমনই কঠিন সময়ে বাংলা চলচ্চিত্রকে ঘুরে দাঁড় করালেন খ্যাতনামা পরিচালক ঋতুপর্ণ ঘোষ। 


নয়ের দশকের শেষ দিকে যে বাঙালি দর্শকেরা মুখ ফিরিয়ে নিয়েছিল হল থেকে, তাদের এক লম্বা লাইনে জড়ো করালেন ঋতুপর্ণ ঘোষ। সালটা ২০০০। মুক্তি পেল একটি দূর্দান্ত বাংলা ছবি। যার নাম 'উৎসব'। ছবির গল্পে নতুনত্ব বলতে বনেদি বাড়ির পুজোর গল্পকে একটু অন্য স্কেলে দেখানো৷ বনেদি বাড়ির  পুজোর গল্প নিয়ে তার আগেও অনেক উপন্যাস লেখা হয়েছে। বনেদি বাড়ির পুজোর গল্পের প্রেক্ষাপটে বহু ছবিও তৈরি হয়েছে। কিন্তু ঋতুপর্ণ ঘোষের 'উৎসব' ছবিটি যেন সবার থেকেই আলাদা। তিনি 'উৎসবে'র মধ্য  দিয়ে বাংলা চলচ্চিত্রের ধারাটাই যেন বদলে দিলেন। 

২০২০ তে এসে আমরা দেখতে পাচ্ছি বাংলা ছবি মাত্র কয়েকটা বছরেই উন্নতির শিখরে পৌঁছে গেছে। টিভির পর্দায় চোখ রাখলে বা সংবাদপত্রে নজর দিলে দেখা যায় পাতাজুড়ে নিত্যনতুন কত কত বাংলা ছবির খবর৷ বাংলা ছবির উন্নতির সময়কালে বাংলা ওয়েব সিরিজেরও আগমন ঘটলো। বাংলা ওয়েব সিরিজ আগমনের শুরু থেকেই নজর কাড়ছে সিনেপ্রেমীদের। বাংলা ওয়েব সিরিজের হাত ধরে বাংলাতে জন্ম হয়েছে অনেক অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মের।  

২০২০ এর বছরটা শুরু হয়েছিল খানকয়েক ভালো বাংলা ওয়েব সিরিজ ও সিনেমা দিয়ে। সবকিছু ভালোই চলছিল কিন্তু কোনো এক ভিনদেশী ভাইরাস এসে হঠাৎ করেই বিনা মেঘে বর্জ্যপাতের মতো আমাদের গৃহবন্দী করে দেয়। মাসের পর মাস কেটে গেছে। বন্দীদশা থেকে কেউই আর বেরিয়ে আসতে পারলাম না৷ 

মুক্তিলাভের মোহমায়ায় আমরা ছটফট করছি৷ বহুদিন হয়ে গেল হল বন্ধ। হইহই করে ভ্রমণ করতে যাওয়া বারণ৷ বাইরে ঘুরতে গেলেই করোনা ভূতে ঘাড় মটকাবে। হতচ্ছাড়া এই ভাইরাসটার চাপে দুর্গাপুজোও হবে না ধুমধাম করে। বাঙালি সারাবছর ধরে যে দিনগুলোর জন্য মুখিয়ে থাকে সেই দিনগুলো এ বছর বাড়িতে বসে কাটাতে হবে। তাই এ বছর পুজোর আমেজ পেতে বাঙালির চোখ থাকুক আড্ডাটাইমসের পর্দায়। আবার বছর কুড়ি পর ঋতুপর্ণ ঘোষকে শ্রদ্ধা জানিয়ে এবার পুজোয় আসছে 'উৎসব-এর পরে'৷  

মল্লিক বাড়িতে ছয় বছর পর বিদেশ থেকে উৎপল হাজির হয়েছে তার পরিবার নিয়ে। তাই বাড়িটা এবার জমজমাট। কিন্তু মল্লিকবাড়ির পুজোতে কেবল আনন্দ করাই শেষ কথা নয়, এই মল্লিকবাড়ির অন্দরে লুক্কায়িত বহু তথ্য ও ইতিহাস। সময়ের নিয়মে চাপা পড়লেও হঠাৎ করেই বেরিয়ে পড়ে আজ অন্দরমহলের সেই নিষিদ্ধ প্রেমের ঘটনার কথা অথবা রাজনৈতিক পালাবদলের ইতিহাস। রাজনৈতিক পালাবদলের সাথে সাথে বদলে গেছে বাড়ির সদস্যদের চিন্তাভাবনা৷  স্বাধীনতা থেকে নকশাল আন্দোলন অথবা আজকের অস্থির সময়কাল নিয়ে বাড়িতে আলোচনা হলে কিছু সদস্যের মধ্যে সংঘাত ঘটতে থাকে। এই সংঘাত বাড়ির পুজোর সমস্ত আনন্দ কী তছনছ করে দেবে? এরকমই একটি গল্প ধরা দেবে চিত্রনাট্যে। 

অভিনন্দন দত্তের কাহিনী ও পরিচালনায় আসন্নপ্রায় আট পর্বের ওয়েব সিরিজ 'উৎসব-এর পরে'। পরিচালক অভিনন্দন দত্ত জানালেন "কলেজ জীবনে উৎসব ছবিটি দেখার পর ছ পাতার একটা গল্প লেখা হয়ে গিয়েছিল। যেহেতু গল্প লেখার  মূল ভাবনা ছিল ঋতুদার উৎসব ছবিটা। তাই সেই গল্পের রেশ ধরেই এই ওয়েব সিরিজ।"  

'উৎসব-এর পরে' নামক এই ওয়েব সিরিজটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন কৌশিক সেন ও ঋতব্রত মুখোপাধ্যায়। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন বিমল চক্রবর্তী, সেঁজুতি মুখোপাধ্যায়, অবন্তী দত্ত, পারমিতা, ঐশ্বর্য সেন, ঈশানি সেনগুপ্ত, শ্রেয়া ভট্টাচার্য ও সত্যম ভট্টাচার্যের মতো একঝাঁক কলাকুশলী। 

আগামী ১ লা সেপ্টেম্বর থেকে বেলগাছিয়া রাজবাড়িতে শুরু হবে এই ওয়েব সিরিজের শ্যুটিং এর কাজ৷ উৎসবের শুরুতেই এবার হবে 'উৎসব-এর পরে'র সূচনা। করোনাকালীন দুর্গাপুজোর আনন্দ উপভোগ করতে আপনার চোখ বন্দী থাকুক আড্ডাটাইমসের পর্দায়।

প্রতিবেদন- সুমিত দে

No comments