Header Ads

শিলচর দূরদর্শন কেন্দ্র বন্ধ করে দেওয়ার বিরুদ্ধে আন্দোলনের ডাক দিয়েছে সম্মিলিত সাংস্কৃতিক মঞ্চ


ভাষা আন্দোলনের ভূমি শিলচর। যেখানে বহুকাল থেকেই বাংলা ভাষার অধিকার নিয়ে বাঙালিরা লড়াই করছে। যেখানে প্রায় নব্বই শতাংশ বাঙালি বসবাস করেন। এখানে বাংলা অনুষ্ঠান সম্প্রচারের জন্য গড়ে ওঠে স্বাধীন শিলচর দূরদর্শন কেন্দ্র। আচমকা ইতিহাস হয়ে গেল এই দূরদর্শন কেন্দ্রটি। আর সম্প্রচার হবেনা বাংলার কোনো অনুষ্ঠান। কেবল ডিডি আসামই দেখতে হবে সকল বরাকবাসীদের। 


বাঙালির মাটিতে বাংলা ভাষার অনুষ্ঠান সম্প্রচার বন্ধ করে দেওয়া হচ্ছে কেন্দ্র সরকারের নির্দেশে। বাংলা অনুষ্ঠানের সম্প্রচার বন্ধ হলে কাজ হারাবেন বহু বাঙালি শিল্পী। বরাকে বাঙালির সাংস্কৃতিক বিকাশে শিলচর দূরদর্শন কেন্দ্র অসংখ্য অনুষ্ঠান পরিবেশন করতো। এখন থেকে বাঙালির সাংস্কৃতিক বিকাশের সেই সুযোগ আর থাকছে না। বিনা মেঘে বর্জ্যপাতের মতো সহসা বন্ধ হয়ে যাচ্ছে দূরদর্শন কেন্দ্রটি। 

বরাক উপত্যকার বেশিরভাগ মানুষের দাবি সরকার এই পদক্ষেপের আগে থেকেই বিভিন্ন বাঙালি বিরোধী চক্রান্ত চালাচ্ছে। বহুদিন থেকেই এখানকার স্থানীয় মানুষ সরকারের বাঙালি বিরোধিতার জন্য ক্ষোভ উগরে দিচ্ছেন৷ শিলচর দূরদর্শন কেন্দ্র বন্ধ করে বাঙালির ওপর জোর করে অন্য ভাষা চাপিয়ে দেওয়ার চেষ্টা চলছে। একাজ বাঙালি সংস্কৃতির ওপর ক্রমশ আঘাত আনতে চলেছে বলে মনে করছেন বরাক উপত্যকার সাংস্কৃতিক ও রাজনৈতিক মহল৷ 

বরাক উপত্যকায় এর আগে বাতিল করা হয় রবীন্দ্র জয়ন্তীর ছুটি। এমনকি বরাকের অ্যাকাডেমিকে ক্যালেন্ডারও বাতিল করে দেওয়া হয়েছে। শিলচরে প্রতিদিন টানা সাড়ে তিনঘণ্টা ধরে বাঙালির নিজস্ব অনুষ্ঠান সম্প্রচার হতো৷ যেখানে নাটক, আলোচনা, গানবাজনা ও আঞ্চলিক সংবাদ পরিবেশিত হতো। বাংলা অনুষ্ঠানের পাশাপাশি মণিপুরি, চা ও ডিমাসাদের নানান অনুষ্ঠান সম্প্রচারিত হতো৷ এবার থেকে সেইসব অনুষ্ঠানও বন্ধ করে দেওয়া হচ্ছে।

আজ থেকে সাতাশ বছর পূর্বে বরাক উপত্যকার মানুষদের দাবী মেনে কেন্দ্র সরকার শিলচর দূরদর্শন কেন্দ্র স্থাপন করেছিল। সেখানে অনেক বাঙালি শিল্পী কাজের সুযোগ পেয়েছিলেন। কিন্তু দূরদর্শন কেন্দ্রটি বন্ধ করবার সিদ্ধান্তের পর সিঁদুরে মেঘ দেখছেন সেখানকার স্থানীয় শিল্পীরা। বরাক উপত্যকার সাংস্কৃতিক মহলে সৃষ্টি হয়েছে ক্ষোভের উত্তেজনা। রাস্তায় নেমে ধর্না দিচ্ছেন স্থানীয় শিল্পীরা। গত ২৪ শে জুলাই থেকে বরাকের সম্মিলিত সাংস্কৃতিক মঞ্চের তরফে ডাক দেওয়া হয়েছে প্রতিবাদী আন্দোলনের। প্রতিটি বাঙালিকে এই আন্দোলনে সামিল হওয়ার আহ্বান জানিয়েছে তারা। কেন্দ্র সরকারের হেন সিদ্ধান্তের প্রত্যাহার করার দাবী জোরালো করছে বরাকের বাঙালিরা। 

বরাকের সম্মিলিত সাংস্কৃতিক মঞ্চ ছাড়াও পশ্চিমবঙ্গ ও ত্রিপুরাতে বাঙালী ছাত্র/যুব সমাজ সমগ্র বাঙালিকে আন্দোলনের মাধ্যমে গর্জে ওঠার ডাক দিয়েছে। 

প্রতিবেদন- লিটারেসি প্যারাডাইস ডেস্ক

No comments