Header Ads

গল্পপাগল মানুষদের জন্য কোশ্চেন মার্ক ফিল্মসের প্রযোজনায় প্রকাশিত হলো 'পুত্রযজ্ঞ' অডিও বুক


বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অসামান্য সৃষ্টি হলো গল্পগুচ্ছ।  এই গল্প গ্রন্থে আছে রকমারি গল্পের সমাহার। এই গল্পগুচ্ছ অডিও বুক আকারে প্রকাশ করছে কোশ্চেন মার্ক ফিল্মস। ইতিমধ্যেই স্ত্রীর পত্র, ডিটেকটিভ ও মুসলমানীর গল্প মুক্তি পেয়েছে তাদের ইউটিউব চ্যানেলে। এবার চতুর্থ পর্ব। মুসলমানীর গল্পের পর এবারের গল্প 'পুত্রযজ্ঞ'। একটি সাংসারিক আখ্যান হলো এই গল্প৷ যে গল্পের মূল চরিত্র হলো বৈদ্যনাথ ও বিনোদিনী ৷ 


'পুত্রযজ্ঞ' গল্পটি একটু আশ্চর্যজনক ভাবে লেখা হয়েছিল৷ গল্পের প্লট তৈরি করেন রবীন্দ্রনাথ ঠাকুর আর সমগ্র গল্পটি রচনা করেন তাঁর ভ্রাতুষ্পুত্র সমরেন্দ্রনাথ ঠাকুর। পুত্রযজ্ঞ প্রসঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছেন "ইহা আমার ভ্রাতুষ্পুত্র সমরেন্দ্রের রচনা, তবে উহাতে আমারো কিছু হাত আছে।" যদিও সমরেন্দ্রনাথ ঠাকুর এ গল্পের প্রসঙ্গে বলেছেন "আমি কেবলমাত্র উহার আখ্যান বস্তুটি আমার কাঁচা ভাষায় লিখিয়া খামখেয়ালি সভায় পাঠের জন্য তাঁহাকে দেখাইয়াছিলাম, তিনি উহা দেখিয়া তাহার আমূল সংশোধন করিয়া ও নিজের অতুলনীয় ভাষায় লিখিয়া সেই সভায় আমার লিখিত বলিয়া পাঠ করেন।" ভারতী পত্রিকায় গল্পটি প্রথমে সমরেন্দ্রনাথ ঠাকুরের নামেই প্রকাশিত হয়েছিল এবং পরবর্তীকালে রবীন্দ্রনাথের লেখা গল্প হিসেবেই গল্পগুচ্ছের দ্বিতীয় খণ্ডে যুক্ত করা হয়। 
  
বৈদ্যনাথের স্ত্রী বিনোদিনী তার সখীর দেবর নগেন্দ্রের সাথে তাস খেলতে বসে হৃদয়ে র সূক্ষ খেলা খেলতে লাগলেন। একদিন দুজনেই বুঝলেন তাদেরও মনে মনে মিল হয়েছে। কিন্তু বিনোদিনীর স্বামী বৈদ্যনাথ তখন পু্ত্রলাভের আশায় দিন কাটাচ্ছেন। ভবিষ্যত ঐশ্বর্য ভবিষ্যত চিন্তায় মগ্ন তিনি৷ হঠাৎ একদিন তার কানে খবর এলো নগেন্দ্র'র সাথে তার স্ত্রীর ঘনিষ্ঠতা আছে। তিনি স্পষ্টই বুঝতে পারলেন পুত্রলাভের ভবিষ্যত একেবারেই সম্ভব নয়। এভাবেই বৈদ্যনাথের পুত্রলাভ নিয়ে সাধনা চলতে থাকে। এটাই গল্পের মূল প্রতিপাদ্য বিষয়। 

কোশ্চেন মার্ক ফিল্মসের নিবেদনে গত ১৪ ই জুন অডিও বুক আকারে মুক্তি পেয়েছে পুত্রযজ্ঞ। রবীন্দ্র সঙ্গীত ও আবহসঙ্গীতের মেলবন্ধনে তৈরি হয়েছে পুরো গল্প। গল্পপাঠে এবং বৈদ্যনাথের ভূমিকায় অভিনয় করেছেন মৈত্র সৌমিক ও বিনোদিনীর ভূমিকায় অভিনয় করেছেন সঙ্গীতা চৌধুরী। গল্পে ব্যবহৃত কোরাসে কণ্ঠ দিয়েছেন একতা চক্রবর্তী, জয়িতা দাশগুপ্ত, সৃজিত ব্যানার্জী, অধিকারী অনুভব। গল্পের শব্দগ্রহণ, আবহসঙ্গীত ও স্পেশাল এফেক্টসে অয়ন দত্ত৷ সমগ্র গল্পটির সম্পাদনায় ইডিওগ্রাফি। গল্পে অ্যানিমেশন করেছেন শুভ্রদীপ রাজ মুখার্জী। টাইটেল ক্যালিগ্রাফি ও ইলুস্ট্রেশন করেছেন অনিন্দিতা বিশ্বাস। গল্পটি প্রযোজনা করেছেন অভিনন্দন মণ্ডল, দীপায়ন সামন্ত এবং অনুভব অধিকারী। সমগ্র গল্পটির পরিকল্পনা ও পরিচালনায় অধিকারী অনুভব।      

কোশ্চেন মার্ক ফিল্মসের উপস্থাপনায় অডিও বুকগুলো সত্যিই অসাধারণ। যারা সাংসারিক গল্প শুনতে ভালোবাসেন তাদের জন্য আকর্ষণীয় গল্প হলো পুত্রযজ্ঞ। বাংলা সাহিত্যের অমূল্য সম্পদ হলো গল্পগুচ্ছ। অডিও বুক আকারে গল্পগুচ্ছের গল্পগুলোকে নতুন ভাবে চেখে দেখতে হলে আজই শুনে ফেলুন গল্পগুচ্ছের নতুন অডিও স্টোরিটি। 


প্রতিবেদন- সুমিত দে

No comments