Header Ads

শ্রোতাদের হৃদয়ে আলোড়ন তুলেছে আকিব হায়াতের সদ্য মুক্তিপ্রাপ্ত মৌলিক গান 'অন্যরকম আলো'


গত ২৮ শে জানুয়ারি সংগীত শিল্পী অনুপম রায়ের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে সংগীত শিল্পী আকিব হায়াতের নতুন বাংলা গান 'অন্যরকম আলো'। যে গানের মধ্যে তুলে ধরা হয়েছে আমাদের জীবনে ঘটে চলা কষ্টগুলোর কথা। ইউকুলেলে ও গিটারের সংমিশ্রণে গড়ে উঠেছে গানের মিউজিক৷ সাধারণত ভালো মুহূর্তের ইনস্ট্রুমেন্ট বা হ্যাপি ইনস্ট্রুমেন্ট হিসেবে ইউকুলেলে ব্যবহৃত হয়। তবে ওয়ার্ল্ড মিউজিকে ইউকুলেলে অন্য ভাবে ব্যবহার করা হয়। এই গানটিতেও ইউকুলেলেকে একদম নতুন ভাবে কাজে লাগানো হয়েছে।


সংগীত শিল্পী আকিব হায়াত যার গানের হাতে খড়ি ২০১০ সাল থেকে। তিনি নতুন বাংলা মৌলিক গান নিয়ে কাজ করছেন। তিনি নিজে গান লেখেন, নিজে সুর করে নিজের গলায় গান করেন। তাঁর বানানো গানের মধ্যে একটা নির্দিষ্ট স্বতন্ত্রতা লুকিয়ে আছে। তিনি তাঁর নিজস্ব ইউটিউব চ্যানেলে এর আগে অসংখ্য গান নির্মাণ করেছেন। তাঁর নির্মিত 'হোক কলরব', 'অমীমাংসিত', 'ক্লান্ত খুব' প্রভৃতি গানগুলো হাজার হাজার শ্রোতাদের মনে দারুণ ভাবে জায়গা করে নিয়েছে। 

২০১৯ সালের ১৬ ই নভেম্বর আকিব হায়াত 'অন্যরকম আলো' গানটি লেখেন। একইসাথে সুরটাও বানিয়ে ফেলেন। ঐদিন রাতে হঠাৎ করেই একটি সুর তাঁর হৃদয়ে গুণগুণ করে ভেসে উঠছিল। ব্যাস, আর পিছন ফিরে তাকাতে হলোনা তাঁকে, তিনি জন্ম দিলেন 'অন্যরকম আলো'র৷ 

অনুপম রায় তাঁর 'অমীমাংসিত' গানটি শুনে তাঁর বেশ প্রশাংসা করেছিলেন। 'অন্যরকম আলো' গানটির সুরটিও অনুপম রায়কে বিশেষ ভাবে আকর্ষণ করে। এই গানটি শুনে তিনি নিজের ইউটিউব চ্যানেল থেকে মুক্তি দেওয়ার প্রস্তাব দেন আকিব হায়াতকে। অনুপম রায়ের কাছ থেকে এমন প্রস্তাবে আকিব হায়াত রাজি হয়ে যান।      

সংগীত শিল্পী আকিব হায়াতকে অনুপম রায়ের গান যথেষ্ট মুগ্ধ করে। অনুপম রায়ের সাথে কাজ করতে পেরে তিনি গর্বিত। মৌলিক গানকে যেভাবে অনুপম রায়দের মতো শিল্পীরা সাপোর্ট করছেন তাতে করে মৌলিক গানের চাহিদা ধীরে ধীরে বাড়বে। মৌলিক গানকে আকিত হায়াত নতুন রূপ দিতে চান। গান লেখা, সুর বুনন, কণ্ঠদান থেকে শুরু করে ইউকুলেলে পরিবেশন সবটাই নিজের হাতে সামলেছেন তিনি। এই গানটিতে গিটার বাজিয়েছেন নির্মাল্য চৌধুরী। গানটির অ্যারেঞ্জমেন্ট ও পোগ্রামিং করেছেন সুদীপ্ত পাল। গানের ভিডিওটি পরিচালনা করেছেন আকিব হায়াত ও সোহম মন্ডল। 

'অন্যরকম আলো' গানটির ভিডিও তেমন একটা ব্যয়বহুল নয়। কিন্তু ভিডিওটি ব্যয়বহুল না হলেও গানটি দেখলে আপনিও অবাক হতে পারেন। কারণ রাতের কলকাতাকে এই গানে ভিন্ন ভাবে দেখানো হয়েছে। ওয়ার্ল্ড মিউজিক ভিডিও যেরকম হয়, ঠিক সেইরকমই এ গানের ভিডিওটিও। গানের ভিডিওর প্রসঙ্গে আকিব হায়াত বলেন যে তিনি কেবল ভিডিওর কথা মাথায় রেখে গান বানান না, তিনি গান ও গানের ভিডিও এমনভাবে বানান যাতে মানুষ গান ও ভিডিও দুটোকেই একসাথে মেলাতে পারে৷       

ইতিমধ্যেই 'অন্যরকম আলো' শ্রোতাদের হৃদয়ে আলোড়ন তুলেছে। এ গানের মধ্যে আপনি কোথাও না কোথাও হারিয়ে যেতে পারেন। গানের এক একটা কথা বুকে আঘাত আনতে পারে। অভূতপূর্ব সুর ও কথার মেলবন্ধনে অনবদ্য গান বলা যেতে পারে এই গানটিকে। আগামীদিনে একজন সফল সংগীত শিল্পী হিসেবে আকিব হায়াত ইতিহাস সৃষ্টি করতে পারে৷ তাঁর নির্মিত প্রতিটি গানই তারই পূর্বাভাস দিচ্ছে।  


প্রতিবেদন- সুমিত দে

No comments