Header Ads

পরিচালক সৌরদীপ্ত চৌধুরীর অনবদ্য মিউজিক্যাল ফিল্ম 'তুই আমি আর রূপকথা'

বর্তমানে চারিদিকে কেবল চলচ্চিত্রের গানগুলোর অত্যধিক রমরমা। যার কারণে ননফিল্মি বা স্বাধীন গান অনেকটাই কোণঠাসা হয়ে পড়ছে। মানুষের কাছে শুধুই প্রাধান্য পাচ্ছে ফিল্মি গান। তবে কী বাংলা স্বাধীন মিউজিক এভাবে চলতে থাকলে ধ্বংস হয়ে যাবে? যার উত্তর দেওয়াটা অত্যন্ত কঠিন। আমরা এখন একটা চলমান ভয়ার্ত পরিস্থিতির মধ্যে এগিয়ে চলেছি। বাংলা স্বাধীন মিউজিক যেন এগিয়ে চলেছে অনিশ্চিত ভবিষ্যতের দিকে৷ 



এমতাবস্থায় যারা দাঁতে দাঁত কামড়ে, শরীরে ঘাম ঝরিয়ে বানিয়ে চলেছে একের পর এক স্বাধীন বাংলা গান। তাদের কথা চিন্তা করে সকল মানুষের এগিয়ে আসা উচিৎ স্বাধীন বাংলা গানকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। আজকাল মাঝেমধ্যে প্রবল শঙ্কার মধ্যে পড়তে হচ্ছে স্বাধীন মিউজিককে৷ 


মানুষ যতই স্বাধীন মিউজিক থেকে মুখ ফিরিয়ে নিক না কেন, একদিন না একদিন স্বাধীন মিউজিক তাদের আপাদমস্তক ধারণ করবেই। এ বিষয়ে কোনো ত্রুটি নেই। 

অনলাইন বা ইন্টারনেটের যুগ আসায় আরো নতুন করে স্বপ্ন দেখতে শুরু করছে বাংলা স্বাধীন মিউজিক। এ প্রজন্মের ছেলেমেয়েদের মধ্যে স্বাধীন গান বানানোর প্রবণতা বেশ বৃদ্ধি পেতে চলেছে। 

নতুন ভাবনার মিশেলে গল্পের তুলিতে টান দিয়ে নতুন করে বিভিন্ন স্বাধীন মিউজিক প্রতিষ্ঠানগুলো বানাচ্ছে অসংখ্য গানের অ্যালবাম ও মিউজিক্যাল ফিল্ম। যা একটু একটু করে মানুষের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠছে। 

স্বাধীন বাংলা গানকে অনন্য রূপ দিতে রকরুলজ্ স্টুডিও পিকচারের প্রযোজনায় গত ২১ শে জুলাই আমারা মিউজিক বেঙ্গলি ইউটিউব চ্যানেলে মুক্তি পেল নতুন মিউজিক্যাল ফিল্ম 'তুই আমি আর রূপকথা'। এই মিউজিক্যাল ফিল্মটির সহযোগী প্রযোজনায় দ্য ফোক ডায়েরিজ ব্যান্ড। এই সময়ে দাঁড়িয়ে যারা যত্নসহকারে স্বাধীনভাবে পুরানো ফোক গানগুলিকে নতুনভাবে উপস্থাপন করে বাংলা গানের উন্নতিসাধন করছে তাদের মধ্যে অন্যতম নাম হলো কলকাতার দ্য ফোক ডায়েরিজ। এই ব্যান্ডটির হাত ধরে নির্মিত হয়েছে ক্ষ্যাপা শিব,গোলেমালে পিরীত করোনা,চা বাগানের গান 'দরিয়া', 'গানে বন্ধুদের ডাকি', 'ভ্রমরা'র মতো অজস্র গান। 



'তুই আমি আর রূপকথা' মিউজিক্যাল ফিল্মটির পরিচালনা করেছেন সৌরদীপ্ত চৌধুরী। এছাড়াও ছবিটির গল্প, সম্মাদনা, সিনেমাটোগ্রাফিও করেছেন সৌরদীপ্ত চৌধুরী। ছবির স্ক্রিপ্ট লিখেছেন সৌমিত্র চৌধুরী। ছবির মেকঅ্যাপ ও প্রোডাকশন ডিজাইন করেছেন সৌমিতা গুহ।  এই মিউজিক্যাল ফিল্মটিতে ব্যবহৃত হয়েছে এস.ডি বর্মনের 'বন্ধু রঙ্গিলা' শিরোনামের একটি গান। যে গানটি রচনা করেছেন জসীমউদ্দিন। গানটির পরিবেশনায় দ্য ফোক ডায়েরিজ ব্যান্ড। গানটি গেয়েছেন অর্কদীপ মিশ্র। গিটার পরিবেশনায় সায়ন দাস ও কুমারজিৎ রাতুল নাথ। ব্যাস পরিবেশনায় সন্দীপ সরকার। ড্রাম পরিবেশনায় হৃক মিত্র। বাঁশি পরিবেশনায় শুশ্রুত গোস্বামী।    
  
এই মিউজিক্যাল ফিল্মটিতে অভিনয় করেছেন মৃঙ্গাঙ্ক বণিক, আনমোল রায় ও সৌমিত্র চৌধুরী। 'তুই আমি আর রূপকথা' মিউজিক্যাল ফিল্ম হলো সৌরদীপ্ত চৌধুরী পরিচালিত আরেকটি মিউজিক্যাল ফিল্ম 'ডুবে দেখ ইতি রূপকথা'র সিকুয়েল পার্ট। মোট তিনটি সিরিজে নির্মিত হতে চলেছে এই মিউজিক্যাল ফিল্মটি। ইতিমধ্যে মুক্তি পেয়ে গেছে দুটো সিরিজ৷ প্রথম সিরিজের নাম 'ডুবে দেখ ইতি রূপকথা' এবং দ্বিতীয় সিরিজটির নাম 'তুই আমি আর রূপকথা'। তৃতীয় সিরিজটি মুক্তি পাবে আগামী বছরে। 

'তুই আমি আর রূপকথা'র পরিচালক সৌরদীপ্ত চৌধুরী




'তুই আমি আর রূপকথা' মিউজিক্যাল ফিল্মটি শ্যুট করা হয়েছে ভারত-চিন সীমান্তবর্তী সিকিমের চোখধাঁধানো প্রাকৃতিক স্থানে। এই ছবিতে সিকিম যেন এক নব ছন্দ খুঁজে পেয়েছে। গানে-গল্পে হৃদয় ছিনিয়ে নিতে পারে এই মিউজিক্যাল ফিল্মটি৷ মৃগাঙ্ক বণিক ও আনমল রায়ের সাবলীল অভিনয়, পাহাড়-পর্বত-বরফের দৃশ্য, ফোক ডায়েরিজের মিষ্টি গান সবকিছু মিলেমিশে একটা চমকপ্রদ মিউজিক্যাল উপহার দিলেন পরিচালক সৌরদীপ্ত চৌধুরী। কাজেই এখনো যারা এই ছবিটি দেখেননি তারা আজই দেখে ফেলুন। আশা করি আপনাকেও এ ছবি বেশ মুগ্ধ করবে।




প্রতিবেদন-সুমিত দে

No comments