Header Ads

' তবুও ঠিক আছে' গানের মাধ্যমে আবারো প্রত্যাবর্তন ক্যাকটাস ব্যান্ডের

বাংলা রক ব্যান্ড ক্যাকটাসের কথা বললেই আজকের তরুণ-তরুণীদের মনে পড়ে যায় তাদের শৈশবের কথা। টিভি থেকে রেডিও সব জায়গাতেই তখন রমরমা ক্যাকটাসের। কখনো সেই যে হলুদ পাখি তো কখনো আমি শুধু চেয়েছি তোমায়আবার কখনো শুধু তুমি এলে না, ক্ষুদ্র আমি তুচ্ছ আমি, বুদ্ধ হেসেছে আরো কত কত গান। ক্যাকটাসের গান বারবার শিকড়ের মতো আঁকড়ে ধরেছে যুবসমাজকে।


বাংলাতে প্রথম সারির যে সকল মিউজিক  ব্যান্ড রয়েছে তাদের মধ্যে ক্যাকটাস  অন্যতম। তাদের বেশিরভাগ গানই দর্শকদের বারবার মুগ্ধ করে। 

ক্যাকটাসের গানগুলোতে উঠে আসে বর্তমান সমাজের কথা। একসময় রেডিও ও টিভিতে অসংখ্য ব্যান্ডের গান শোনা যেত। কিন্তু হঠাৎ করেই কেমন যেন সময়টা বদলে গেছে। আজকাল সেভাবে টিভি ও রেডিওতে ব্যান্ডের গান আর শোনা বা দেখা যায়না। শুধু চলচ্চিত্রের গান নিয়েই ব্যস্ত এখনকার টিভি ও রেডিওর প্রত্যেকটা চ্যানেল। বাংলা রক ব্যান্ডের যেন কোনো গুরুত্বই নেই তাদের কাছে। অথচ এই গানকে সঙ্গে নিয়েই বাংলাতে বেশিরভাগ মিউজিক চ্যানেলগুলো মাথা উঁচু করে দাঁড়িয়েছিল। এই গানের জন্য সেই চ্যানেলগুলোর টিআরপি থাকতো সবার উপরে। আর আজ সেই চিত্রটা বদলে গেছে। মিউজিক চ্যানেলগুলো কেবল ঝুঁকছে বাণিজ্যের দিকে। বাংলার স্বতন্ত্র এবং ননফিল্মি মিউজিকের শ্রোতা বৃদ্ধির কথা তাঁরা ভাবছে না।  
  
আজকাল অনলাইন প্ল্যাটফর্মের ওপর ভরসা করে দাঁতে দাঁত কামড়ে ব্যান্ডগুলোকে এগোতে হচ্ছে। কোনো বড়ো মিউজিক কোম্পানি আগ্রহ দেখাচ্ছে না এদেরকে সাহায্য করতে। তাই সকল ব্যান্ড নিজেদের টাকায় গান বানিয়ে সেই গান তাঁরা মুক্তি দিচ্ছে অসংখ্য অনলাইন প্ল্যাটফর্মে। এই অনলাইন প্ল্যাটফর্মগুলোতে বেশ জনপ্রিয়তা রয়েছে ব্যান্ডগুলোর এবং এদের ভবিষ্যৎ উজ্জ্বল হতে পারে এই অনলাইন প্ল্যাটফর্মগুলির মাধ্যমে।

ভারতে বর্তমানে সিঙ্গেলস অ্যালবামের প্রভাব বেশ  বাড়ছে। বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউবে সিঙ্গেলস অ্যালবামগুলো শুনতে শ্রোতারা আজকাল বেশি আগ্রহী। কাজেই বাংলা রক ব্যান্ডকেও জোর দিতে হচ্ছে সিঙ্গেলসের ওপর। সিঙ্গেলস অ্যালবামগুলোর ভবিষ্যৎ কী তা কেউ জানেন না। হয়তো আগামীদিনে এগুলোই আরো বেশি জনপ্রিয় হবে। সে যাই হোক গান বানানোর সুযোগ তো তবুও পাচ্ছে। কথায় আছে কষ্ট করলে কেষ্ট মেলে৷ কাজেই বাংলা রক ব্যান্ডগুলো রাতদিন পরিশ্রম করে যেভাবে তাদের অস্তিত্ব রক্ষা করছে তাতে কেষ্ট একদিন না একদিন মিলবেই।


বাংলা রক ব্যান্ড নিয়ে কত মানুষ কত শত স্বপ্ন দেখেন। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ, প্রেম-ভালোবাসা, দেশপ্রেম, রাজনীতি, যুদ্ধ থামিয়ে শান্তি, প্রতিষ্ঠাতে গানকে অস্ত্র করে এগিয়ে যাওয়াই হলো প্রায় প্রত্যেকটি ব্যান্ডের লক্ষ্য। সেই লক্ষ্যে ক্যাকটাস বারবার সফল। ক্যাকটাস একাকী অনেক এগিয়ে। গত ৭ ই মার্চ ক্যাকটাসের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পেল ক্যাকটাসের নতুন গান 'তবুও ঠিক আছে'র মিউজিক ভিডিও। এটি একটি মুক্তিপ্রাপ্ত সিঙ্গেলস কালেকশন। মিউজিক ভিডিওটি পরিচালনা করেছেন আত্রেয়ী সেন।গানটির কনসেপ্ট এবং ক্রিয়েটিভ ডিরেক্টর এশা ইউসুফ। গানটির পরিবেশনা এবং প্রযোজনায় ক্যাকটাস। যা তাদের প্রথম ওয়ার্ল্ড ওয়াইড রিলিজ। 

তবুও ঠিক আছেশিরোনামের এ গানটিতে কণ্ঠ দিয়েছেন সাকী এবং সিধু।ড্রামে তাল দিয়েছেন বাজী, গানটিতে কিবোর্ড বাজিয়েছেন বুটিগিটার ধরেছেন অভিরূপ ও ব্যাস গিটার পরিবেশন করেছেন শুভজিৎ। গানটি সম্পাদনা করেছেন ঈশান। গানটিতে অভিনয় করেছেন চলচ্চিত্র অভিনেতা সৌরভ দাস এছাড়াও রোহিত দাস, সৌভিক ভট্টাচার্য, রুদ্রদীপ, রঞ্জন দে, সঞ্জীব মণ্ডল ও সুমন সূত্রধর।

বাংলা রক ব্যান্ড ক্যাকটাসের নতুন গান তবুও ঠিক আছে’ র অডিও ভার্সনটি শুনতে নীচের লিঙ্কগুলি ক্লিক করুন।

Apple Music: https://buff.ly/2CgXVKh
Tidal: https://buff.ly/2SSkdHL
JioSaavn: https://buff.ly/2STSXsG
Amazon: https://buff.ly/2CgXVdf
Google: https://buff.ly/2CiWqeV


প্রতিবেদন-সুমিত দে                                                             

                             


No comments