Header Ads

ঝাঁসির রানী নয়, রানী শিরোমণি ছিলেন ভারতের স্বাধীনতার প্রথম নেত্রী


বিপ্লবের মাটি মেদিনীপুর। এখানেই জন্মেছেন হাজার হাজার সব বিপ্লবী৷ পশ্চিম মেদিনীপুর জেলার শালবনী বিধানসভার অন্তর্গত কর্ণগড়, যার নাম কম-বেশি সকলেই জানেন৷ এই কর্ণগড়েই জন্ম হয়েছিল এক বীরাঙ্গনার। যার অসীম সাহস দেখে মুগ্ধ হয়ে যেতে হয়। মেদিনীপুরের মাটিতে কান পাতলে শোনা যায় যাঁর নাম। যিনি ভারতবর্ষে প্রথম ইংরেজদের বিরুদ্ধে সংগঠিত সশস্ত্র বিদ্রোহ চুয়াড় বিদ্রোহের নেত্রী ছিলেন। তিনি হলেন রাণী শিরোমণি। অথচ এই নামটা আজ বিস্মৃতির অতলগর্ভে তলিয়ে গেছে। কজন বাঙালিই বা আজকে জানেন রানী শিরোমণির কথা। 


কর্ণগড়ের রাজা অজিত সিংহের দুই রানীর মধ্যে একজন ছিলেন রানী শিরোমণি। ইতিহাস ঘাঁটলে জানা যায়, বাদশাহী আমলে মেদিনীপুর অঞ্চলের নাম ছিল মেদিনীপুর চাকলা। বেশিরভাগ অঞ্চলটাই ছিল সবুজ শালের জঙ্গল দ্বারা বেষ্টিত। কাঁসাই নদীর দক্ষিণ তীর থেকে সমুদ্র উপকূল পর্যন্ত ছিল হিজলী চাকলা। কর্ণগড়, আনন্দপুর, শালবনী, ধাদিকা, চন্দ্রকোনা, শিলদা, নয়াবসত, বলরামপুর, নারায়ণগড়, বগড়ী, গড়বেতা প্রভৃতি এলাকা ছিল রাজা অজিত সিংহের প্রধান ভূখণ্ড।

কেশরী বংশের রাজা ইন্দ্রকেতু কর্ণগড় রাজ্য প্রতিষ্ঠা করেন। তাঁর উত্তরসূরী নরেন্দ্রকেতু রাজ্যের দায়ভার তুলে দেন লোধা সর্দার রণবীর সিংহের হাতে। অপুত্রক রাজা ভবিষ্যতের শাসক হিসেবে দত্তক নেন জনৈক মাঝি অভয়ার পুত্রকে। তারপর পারাং নদী দিয়ে বয়ে গেছে রাজ্যপাটের স্মৃতিমোড়া কত জল। ১৭৬০ সালে উত্তরসূরী রাজা অজিত সিংহের মৃত্যুর পরে রাজ্য পরিচালনার দায়িত্বভার তুলে নেন দ্বিতীয় রানী শিরোমণি। 

রানীর তখন তিনটি গড় কর্ণগড়, আবাস গড়, জামদার গড়। সমগ্র কর্ণগড় জনপদ ছিল পরিখা ঘেরা। টিলার উপর রাজপ্রাসাদ। রাজ্য পরিচালনা করতেন অপুত্রক রানী শিরোমণি। যদিও তাঁকে সন্তানহীন বললে ভুল হবে কারণ রাজ্যের সমস্ত প্রজাই ছিলেন তাঁর সন্তানতুল্য। পরম যত্নে ও আদরে প্রজাদের সঙ্গে নিয়ে আগলে রাখতেন গোটা রাজ্য।

১৭৬৬ সালে ইংরেজরা ঘোষণা করেছিল যে, সারা মেদিনীপুর জেলায় যে সমস্ত ছোট বড় জমিদার আছেন, তাঁদের সকলকে বর্দ্ধিত হারে খাজনা দিতে হবে এবং সেইসব জমিদারদের কোন প্রজাই আর 'নিষ্কর জমি' ভোগ করতে পারবেন না। তাঁদের সবাইকে রাজস্ব দিতে হবে। অথচ সেই সমস্ত প্রজারা তাঁদের জমিদার কর্তৃক নির্দ্বারিত বিশেষ বিশেষ কাজের জন্য বহুদিন ধরে 'নিষ্কর জমি' ভোগ করে আসছিলেন। ১৭৯৩ সালে 'লর্ড কর্ণওয়ালিস' কর্তৃক 'চিরস্থায়ী বন্দোবস্ত' প্রবর্তনের সঙ্গে সঙ্গে জমির উপরে জমিদারদের ও পাইকদের সামান্য অধিকারের অবলুপ্তি ঘটেছিল। তার উপরে চিরস্থায়ী বন্দোবস্তের মাধ্যমে ঘোষিত হয়েছিল যে, সমস্ত জমিদার নির্দ্ধারিত রাজস্ব নির্দ্ধারিত দিনে দিতে পারবে না- তাঁদের জমিদারী এমন কি বাসগৃহও সূর্যাস্তের পরে নিলামে তোলা হবে। যার ফলস্বরূপ বহু জমিদার তাঁদের জমিদারী হারাতে থাকেন। তাঁদের সমস্ত সম্পত্তি ইংরেজদের হস্তগত হয়েছিল। সেই সমস্ত জমিদারদের প্রজারাও 'নিষ্কর জমি' ভোগ দখলের অধিকার হারিয়েছিলেন।  
 
চিরস্থায়ী বন্দোবস্ত নীতির ফলে ক্রমেই ক্ষতিগ্রস্ত হতে থাকেন জঙ্গলমহলের কৃষক ও জমিদাররা৷ রানী শিরোমণি তাঁদের ভরসাস্থল হয়ে ওঠার জন্য তাঁদের সঙ্গে আত্মিক যোগাযোগ বাড়াতে থাকেন। ইস্ট ইন্ডিয়া কোম্পানি তাঁদের কালেক্টরির মাধ্যমে কৃষক প্রজাদের সঙ্গে রানীর ঘনিষ্ঠতার কথা জানতে পারে। এর ফলে রানী শিরোমণি ক্রমশ ইংরেজের চোখে শত্রু হিসেবে চিহ্নিত হতে থাকেন। চুয়াড়দের বিদ্রোহে রানীর সমর্থনের ফল হিসেবে ১৭৯০ সালে রানীর খাজনা অনাদায়ী থাকার জন্য তাঁর জমি 'ক্রোক' করে নেওয়া হয়। 

১৭৯৪ সালে ইংরেজরা রানী শিরোমণির জমিদারির ব্যবস্থাপনা দখল করার চেষ্টা করলে প্রজা বিদ্রোহ ব্যাপক আকার ধারণ করে৷ এই প্রজা বিদ্রোহকে নানাভাবে দমনের চেষ্টায় মেতে ওঠে ব্রিটিশরা৷ ১৭৯৯ সালে রানী শিরোমণি মেদিনীপুরে ব্রিটিশ প্রশাসন এবং কর আদায়কারীদের বিরুদ্ধে বিদ্রোহের নেতৃত্ব দেন। রানী কৃষকদের ব্রিটিশ কোম্পানির বিরুদ্ধে গেরিলা যুদ্ধে নেতৃত্ব দেন। ইতিহাসের প্রামাণ্য নথি থেকে জানা যায়, ব্রিটিশরা আফিমের নেশা ধরিয়ে প্রজাদের অকেজো করে দেওয়ার চেষ্টা করেছিল।  রানী শিরোমণির সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। স্থানীয় উপজাতি সর্দারদের সাহায্য নিয়ে শিরোমণি ইংরেজদের মোকাবিলা করার চেষ্টা করলেও তিনি ব্যর্থ হন।  

১৮১২ সালে মৃত্যুর আগে পর্যন্ত ১৩ বছরের জন্য মেদিনীপুরের আবাসগড় দুর্গে  বন্দী হয়েছিলেন রানী শিরোমণি। তাঁকে হিজলি কারাগারের নির্জন কারাগারে রাখা হয়েছিল, যা এখন আইআইটি খড়্গপুরে অবস্থিত 'শহীদ ভবন' নামে পরিচিত। 

আজকে সুপরিকল্পিত ভাবে বাঙালিকে বাংলা ও বাঙালির গুরুত্বপূর্ণ ইতিহাসকে গুলিয়ে দেওয়া হচ্ছে। অবাঙালিদের ইতিহাসকেই সুচতুর ভাবে এখন বাঙালির মস্তিষ্কে প্রতিস্থাপন করা হচ্ছে। ঝাঁসির রানী লক্ষীবাইয়ের জন্ম হয়েছিল ১৮২৮ সালে। তাঁর জন্মের ১০ বছর আগে মৃত্যুবরণ করেন বিদ্রোহী রানী শিরোমণি। এরপরও ইতিহাসের পাতায় লিখে দেওয়া হচ্ছে যে লক্ষীবাই-ই ছিলেন ভারতের স্বাধীনতার প্রথম নেত্রী। এই মিথ্যাটা আজও গোটা দেশ মাথায় করে বয়ে বেড়াচ্ছে। কিন্তু সত্য একদিন না একদিন প্রকাশ পাবেই। এই প্রতিবেদনটি পড়ার পর থেকে আপনিও জানুন এবং আপনার পরিচিতদেরও জানান যে; ঝাঁসির রানী নয়, রানী শিরোমণি ছিলেন ভারতের স্বাধীনতার প্রথম নেত্রী।

তথ্যসূত্র- প্রাণের ৭১ ডট কম, মেদিনীপুরের ইতিহাস- ত্রৈলোক্যনাথ পাল, হিস্ট্রি অফ দ্য বেঙ্গলি স্পিকিং পিপল- নীতিশ সেনগুপ্ত। 

প্রতিবেদন- সুমিত দে

No comments