Header Ads

নন্দন থ্রিতে সিনেমাথেক কলকাতা আয়োজন করতে চলেছে 'বাস্তিল ডে ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯'

আগামী ১৪ ই জুলাই বাস্তিল দিবস অর্থাৎ ফ্রান্সের স্বাধীনতা দিবস। বিশ্বের পশ্চিমী দেশগুলোর মধ্যে অন্যতম প্রাচীন দেশ হলো ফ্রান্স। স্বৈরাচারী বাস্তিল রাজবংশের পতন ঘটাতে ফ্রান্সের জনগণ বাস্তিল দূর্গ দখল করে ১৭৮৯ খ্রিস্টাব্দে। এরপর ১৭৯০ খ্রিস্টাব্দে ফ্রান্সের সাধারণ জনগণ ১৪ জুলাই তারিখে বাস্তিল দূর্গ ধ্বংস করে স্বাধীনতা অর্জন করে। প্রতি বছর ফ্রান্সে এ দিনটিকে জমকালোভাবে পালন করা হয়। ফ্রেঞ্চ ভাষায় এ দিনটিকে বলা হয় 'ল্য ক্যাতৌযে জুইয়ে'।




বাস্তিল দিবস উপলক্ষে চলতি বছরের ১৮ ই জুলাই নন্দন থ্রিতে অনুষ্ঠিত হতে চলেছে 'বাস্তিল ডে ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯'। সিনেমাথেক কলকাতা আয়োজিত এ ফিল্ম ফেস্টিভ্যাল চলবে আগামী ১৮ ই জুলাই থেকে ২০ শে জুলাই পর্যন্ত। 

এই ফিল্ম ফেস্টিভ্যালটিতে প্রদর্শিত হবে বিখ্যাত সব ফরাসি ছবি। যারা বিদেশি ভাষার ছবি দেখতে বেশি পছন্দ করেন তাদের জন্য এক অভিনব সুযোগ রয়েছে এ ফেস্টিভ্যালে। মনে ছুঁয়ে যাওয়ার মতো বেশ কিছু ছবি রয়েছে এ ফিল্ম ফেস্টিভ্যালটির চলচ্চিত্র তালিকায়।

সকল বিদেশি ভাষার সিনেমাপ্রেমী বাঙালিদের অনুরোধ যে সিনেমাথেক কলকাতার এমন অভিনব উদ্যোগ হাতছাড়া করবেন না। ফরাসি চলচ্চিত্রের রুচি, সৃজনশীলতা, অভিনয় দক্ষতা যদি একবার যাচাই করতে চান তাহলে সপরিবারে একদিন দেখেই আসতে পারেন এই ফিল্ম ফেস্টিভ্যালটি। 

'বাস্তিল ডে ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯' এ প্রদর্শিত হতে চলেছে ‘Inaugural function’, ‘Friday night’, ‘Whoever loves me follow me’, ‘Chloe’, ‘Married for 7 years’, ‘Bad education’ এর মতো জনপ্রিয় সব ফরাসি চলচ্চিত্র।

প্রতিবেদন-সুমিত দে

No comments