Header Ads

আমেরিকার পোর্টল্যান্ডের আর্ট গ্যালারিতে জায়গা করে নিল বাঙালি চিত্রকর সৌমিতা সাহার ছবি


বাঙালি কন্যা সৌমিতা সাহার বিদেশের মাটিতে দিদিগিরি। গোটা বিশ্ব যখন কোভিড -১৯ মতো অতিমারি ভুগছে তখন প্রতিটি মানুষের হাতের নাগালে থাকা সোশ্যাল মিডিয়া বড্ড আপন বন্ধু রূপে জায়গা দখল করে। এই লকডাউনের সময় গৃহবন্দি অবস্থায় প্রতিটি মানুষ সোশ্যাল নেটওয়ার্ক নিজের যোগাযোগের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে অবতীর্ণ হয়। সেই রকম ভাবে জনপ্রিয় হয় হ্যাশট্যাগ    #Goviraltostopthevirus যা শিল্প বিপ্লবের রূপ নেয় কপি রাইটার ও স্বনামধন্য মিডিয়া  প্রোফেশনাল উওরণ চৌধুরী হাত ধরে।


আয়োজিত হয় বিশ্বের বিভিন্ন দেশের শিল্পীদের কাজ নিয়ে প্রদর্শনী। ডঃ শেল্ডন হার্সট।  এই রকম নাম করা প্রদর্শনী তে ঠাঁই পাই বঙ্গতনয়া সৌমিতার আঁকা  "Conscience of India"  নামক একটি ছবি। সৌমিতা একজন সফল গুনী চিত্রকর, পাশাপাশি তার অসামান্য প্রতিভা রয়েছে সংগীতশিল্পী হিসাবে, এছাড়া পড়াশোনাতেও চমৎকার ফল করছেন, তিনি স্থাপত্য বিদ্যায় রেকর্ড মার্কস্ নিয়ে স্নাতক  ডিগ্রিধারী। ২০১৭ সালে ইডিএম মিউজিকের জগতে আন্তর্জাতিক স্তরে তার সফলতা উল্লেখযোগ্য ভারতীয় সংগীত জগতে। নভেম্বরে মাসে পোর্টল্যান্ডের  আর্ট মিউজিয়াম অন্তর্ভুক্ত আর্টরীচ আর্ট গ্যালারিতে প্রদর্শিত হল ভারতের এই বঙ্গতনয়া সৌমিতার আঁকা ছবি।

বহুমুখী প্রতিভাবান সৌমিতার আঁকা ছবি দক্ষিণ কলকাতার বিভিন্ন গ্যালারিতে প্রদর্শিত হয়েছে তাছাড়াও মুম্বাই,  দিল্লি, আমেদাবাদ এবং ভারতের বিভিন্ন প্রান্তে প্রদর্শিত হয়েছে। এমনকি তিনি বিপুল ভাবে প্রশংসাও অর্জন করেছেন।  


তার ছবি বিদেশে পাড়ি দেওয়ার অভিজ্ঞতা ব্যক্ত করে তিনি জানান #Goviraltostopthevirus একটি গ্লোবাল আর্ট মুভমেন্ট। এই শিল্প বিপ্লবের অবিচ্ছেদ্য অংশ হতে পারাটা প্রিভিলেজ উত্তরণ দা শেল্ডন স্যার যে আমার কাজ কে এই প্ল্যাটফর্মে উপযুক্ত  মনে করেছেন সেটা আমার কাছে অনেক বড় বিষয়।

সৌমিতা আরো একটা পরিচয় আছে, তিনি সঙ্গীতজ্ঞ স্বপন সাহা ও গীতিকার / ক্রিটিক মধুমিতা সাহার একমাত্র সন্তান। সৌমিতা আরও জানান "আমি যৌথ পরিবারের নামে প্রহসনের মত বিরাজমান একটি পরিবেশে বড় হয়েছি। ভগবান তো নিজে আসে না, তাই মা, বাবা কে পাঠান। আমাদের আগলে রাখতে। ছেলেবেলার থেকে টাকা আনা পাই এর মেটারিয়ালিজমকে একটু ও আমায় ছুঁতে দেয়নি। প্রাচূর্য  না থাকলেও বিলাসীতা পাইনি এটা বলতে পারব না। বাবা মা হাজার টক্সিসিটি কে তুচ্ছ করে যে ভাবে শিল্পের মননশীলতা তা দেখে আমি অনেক কিছু শিখেছি।

প্রতিবেদন- কৌশিক চ্যাটার্জী

No comments