Header Ads

এ মৃত্যু উপত্যকাতে করোনা থেকে আমাদের কী শিক্ষণীয়?


করোনা ভাইরাসের আতঙ্ক যখন চরম পর্যায়ে। আমরা তখন সকলে ঘরবন্দী। বাজার  বন্ধ, দোকানপাট বন্ধ, রাস্তা ফাঁকা, জনমানবহীন প্রান্তর, মাঠা খেলার শব্দ নেই। চারিদিক যেন নিস্তব্ধ। বাইরের  পরিবেশে চোখ রাখলে কেমন যেন একটা অনুভূতি মাথা চাড়া দেয়। কখনো মনে হয় তাহলে পৃথিবীতে মানুষ কী করোনা ভাইরাসের ফলে লুপ্ত হবে? পৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান জীব হলো মানুষ। কোনো কিছুতেই সে থেমে থাকার পাত্র নয়। অথচ একটা মারণরোগ দ্রুতগতিতে  মানুষকে দুর্বল করে তুলছে। 


ইতালিতে আজকে মৃত্যুমিছিল চলছে। করোনায় আক্রান্ত ব্যক্তিরা পরিবারের সাথে শেষ দেখা করার সুযোগটুকু  পাচ্ছেন না। কেউ কেউ মৃত্যুর পর তার ছেলের হাতে কবরের মাটি পাচ্ছেন না। মৃত্যুর পরও বলতে গেলে তাদের শান্তি নেই। এতোটাই ভয়ঙ্কর এই ভাইরাস। করোনার মোকাবিলাতে সারা পৃথিবী জুড়ে লকডাউন। বিজ্ঞানীরাও বলতে পারছেন না কবে করোনামুক্ত হবে গোটা পৃথিবী। কবে ভ্যাকসিন আসবে সে কথাও কেউ বলতে পারছেন না। সভ্যতা যেন আজকে ঝিমিয়ে পড়েছে। 

করোনা ভাইরাসের জন্য সঠিক কোনো চিকিৎসা নেই। তবুও ডাক্তাররা যতটুকু পারছেন করোনা আক্রান্ত রোগীদের সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন। জীবন মৃত্যু পায়ের ভৃত্য করে তারা লড়ে যাচ্ছেন। জীবন সংগ্রামের খেলায় তারা আজ সৈনিক। হাজার মানুষ মরছে দেখেও অনেক মানুষ এখনও অসচেতন হয়ে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন। পিকনিকে যাচ্ছেন। ভিড় জমাচ্ছেন। করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করবার পিছনে সবচেয়ে বেশি দায়ী কিন্তু এরাই থাকবেন। 

করোনা ভাইরাস একটি মরণঘাতী রোগ হলেও করোনা থেকে সমাজে অনেক শিক্ষা নেওয়ার আছে। করোনা ভাইরাসের ফলে যখন যুদ্ধকালীন পরিস্থিতি তখন এই মুহূর্তে ধরা পড়বে অসংখ্য মানুষের চরিতার্থ। সমাজের জন্য কারা দায়িত্ববান, কারা দায়িত্বহীন, কারা মুখোশের আড়ালে কাজ করেন সবই উঠে আসবে করোনা মোকাবিলাতে। যারা করোনা ভাইরাসকে তাচ্ছিল্য করে এখনও উড়িয়ে দিচ্ছেন। যারা করোনা ভাইরাস নিয়ে খিল্লি করে বেড়াচ্ছেন৷ তাদের সমাজের প্রতি দায়বদ্ধতা নেই। পৃথিবীতে ক্ষুদ্র বলে কোনোকিছুই হয়না৷ একটা ছোট্ট বিষয় থেকেই বৃহৎ ঘটনার জন্ম হয়।  

কোন সরকার ভালো আর কোন সরকার খারাপ তারও একটা ইঙ্গিত পাওয়া যাচ্ছে করোনা মোকাবিলাতে। সমাজের কালোবাজারিদের আসল চেহারা বেরিয়ে আসছে। অনেকে করোনাকে পুঁজি করে ব্যবসার ফাঁদ পেতেছেন। বেশ কিছু রাজনৈতিক দল রয়েছে যারা এই পরিস্থিতিতেও নির্বাচন নিয়ে ব্যস্ত থাকছে। কেউ কেউ মানুষের জীবন নিয়ে রাজনীতি চালিয়ে যাচ্ছেন। করোনা ভাইরাস না এলে হয়তো এগুলো বোঝাই যেতনা। একটা মহামারী রূপী রোগ যে সর্বদা মানুষ মারে এমনটাও নয়, কখনও কখনও সমাজের খারাপ দিকগুলোকেও চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়। অতএব প্রতিটি মরণঘাতী রোগ থেকে প্রতিটি মানুষের শিক্ষা নেওয়ার আছে। প্রকৃতির কাছে আমরা আজও কতটা অসহায় তারই জানান দিচ্ছে এই রোগ।

এমনকি করোনা ভাইরাসের আক্রমণে আমরা এ ভাইরাসের ফলে মানুষে মানুষে এক হচ্ছি। দেশ-বিদেশের পার্থক্য ভুলে যাচ্ছে মানুষ৷ এক মানুষ অপর মানুষের প্রতি বিরোধ ভুলে যাচ্ছে। রোগের প্রতি ভয় মানুষকে শেখাচ্ছে একতাই বল। দুঃখের সময়ে ধর্ম বা মন্দির-মসজিদ-গীর্জা যে মানুষকে রক্ষা করেনা। এরও উপলব্ধি করছে মানুষ। কুসংস্কার থেকে বেরিয়ে এসে বিজ্ঞানমনস্ক হতেও সাহায্য করছে এই রোগ। করোনা আর কী কী শিক্ষা দেবে মানুষকে তা সময়ই বলে দেবে। কিন্তু হাজার হাজার নিরীহ মানুষের মৃত্যু মানবজাতির কাছে বেশ বেদনার৷ করোনায় মৃত ব্যক্তিদের পরিবারকে স্বান্তনা দেওয়ার কোনো ভাষাই খুঁজে পাওয়া যাচ্ছে না। এমন মরণঘাতী রোগ যেন পৃথিবীতে আর না আসে।



No comments