Header Ads

খুদে পরিচালকের হাত ধরে অবশেষে মুক্তি পেল বাংলার প্রথম স্বল্পদৈর্ঘ্যের স্পেস ফিল্ম ছায়াপথ

পৃথিবীতে একশো শতাংশের মধ্যে আশি শতাংশ মানুষ চলচ্চিত্র দেখতে ভালোবাসেন। এই চলচ্চিত্রকে ঘিরে অনেকে প্রতিদিন স্বপ্ন দেখেন। কেউ আগ্রহী হন ছবিতে অভিনয় করতে আবার  কেউ আগ্রহী হন চলচ্চিত্র নির্মাণে। বর্তমানে চলচ্চিত্র নির্মাণের গুরুত্ব অধিক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। চলচ্চিত্রের জনপ্রিয়তার কারণে আজকাল পূর্ণদৈর্ঘ্যের ছবির পাশাপাশি বেশি করে স্বল্পদৈর্ঘ্যের ছবিরও জনপ্রিয়তা বেড়ে চলেছে। অনেক খুদে ছেলে-মেয়ে ও যুবক-যুবতীরাও আগ্রহ দেখাচ্ছে স্বল্পদৈর্ঘ্যের ছবি নির্মাণে। গত চার-পাঁচ বছর ধরে দুই বাংলাতে দেখার মতো অসংখ্য স্বল্পদৈর্ঘ্যের ছবি মুক্তি পেয়েছে। যা দর্শকমহলে বেশ প্রশংসাও কুড়িয়েছে। 
স্বল্পদৈর্ঘ্যের ছবি বানাতে গিয়ে বেশিরভাগ মানুষকেই অর্থ সমস্যায় পড়তে হয়। যেমনটা ঘটেছিল প্রনীল হালদারের ক্ষেত্রে। তিনি বর্তমানে একজন ছাত্র। যিনি অর্থ সমস্যার মধ্যেও বানিয়ে ফেললেন বাংলার প্রথম স্বল্পদৈর্ঘ্যের স্পেসফিল্ম ছায়াপথ। আনরিয়েল প্রোডাকশনের প্রযোজনায় প্রনীল হালদারের পরিচালনায় গত ৩রা নভেম্বর ইউটিউবে মুক্তি পেয়েছে স্বল্পদৈর্ঘ্যের এই ছবিটি। ইতিমধ্যেই বেশ জনপ্রিয় হয়েছে ইউটিউবে এই ফিল্মটি। স্বল্পদৈর্ঘ্যের এই ছবির ব্যয় প্রায় দশ হাজার টাকা। ছবিতে অভিনয় করেছেন প্রনীল হালদার, প্রিয়াঙ্কা পোদ্দার, অর্ক পাল, সোমনাথ দত্ত, সৌম্যদীপ কর প্রমুখ। ছবির লেখক প্রনীল হালদার এবং শুভজিৎ দাস। 
সম্পূর্ণ ছবিই বানানো হয়েছে মোবাইলের মাধ্যমে। কলকাতা ও তার আশেপাশের বিভিন্ন জায়গা যেমন দমদম, ময়দান, ইকো পার্ক, বাগবাজার, শ্যাম বাজার প্রভৃতি জায়গায় শ্যুট করা হয়েছে ফিল্মটি। ছবির চিত্রনাট্য এগোতে থাকে একটি দম্পতির অজানা গ্রহে পাড়ি দিয়ে তাদের প্রাচীন স্মৃতি পুনরুদ্ধারকে কেন্দ্র করে। ছবিতে ভিএফএক্সের কাজও দেখার মতো। হয়তো বড়ো ব্যয়ের কোনো পূর্ণদৈর্ঘ্যের ছবির মতো ভিএফএক্স হয়নি। তবে এত অল্প বাজেটে এর থেকে বেশি উন্নত ভিএফএক্স আশা করা খুব একটা বুদ্ধিমানের কাজ হবেনা। কিন্তু প্রশংসা করতে হবে ছবির পরিচালকের সাহসকে। অল্প ব্যয়ে প্রনীল হালদারের ছায়পথ সিনেমাটিতে যথেষ্টই দক্ষতার পরিচয় পাওয়া যায়। পরিচালক প্রনীল হালদারের আশ্বাস আগামীদিনে আরো বেশি উন্নতমানের ছবি নিয়ে হাজির হবে আনরিয়েল প্রোডাকশন।
[ প্রতিবেদন- সুমিত দে ]
[ সহায়তায়-প্রনীল হালদার ]

No comments